Home » সাহিত্য » গল্প » কবি সময়ের যন্ত্রণাকে কবিতায় ধারণ করে যাচ্ছেন

কবি সময়ের যন্ত্রণাকে কবিতায় ধারণ করে যাচ্ছেন

ডিসেম্বর ৪, ২০১৬ ১২:১৯ অপরাহ্ণ Category: গল্প, সর্বশেষ, সর্বশেষ সংবাদ ::#, সাহিত্য A+ / A-

wnewsbd.com: খবর বিজ্ঞপ্তি: blc-1

‘সময়ের কাছে সমস্ত জলহাওয়া তুলে দেয়া, শব্দকে বোধের সঞ্চয়ে রেখে নিজেকে আত্মার ভেতর বিমূর্ত করে তোলা কিংবা অনুষঙ্গ ও বিষয়কে প্রকৃতি, সমাজ ও ইতিহাসের পরিচ্ছন্নতায় নিয়ে আসা কবির কাজ। যে কাজটির জন্য কবিকে অপেক্ষা করতে হয়। তৈরি করতে হয় বিস্তৃত আকাশ, পরিশীলিত পথ। কবি আসাদ মান্নান সময়ের যন্ত্রণাকে কবিতায় ধারণ করে যাচ্ছেন।’ বগুড়া লেখক চক্র আয়োজিত কবি আসাদ মান্নানের ৬০তম জন্মদিন উপলক্ষে ‘নক্ষত্রের মায়াকুঞ্জে মোমেরজীবন’ শীর্ষক কবিতাসন্ধ্যায় বক্তারা একথা বলেন। তারা আরো বলেন, ‘পরিপাটী এ কবি কবিতায় সমুদ্র, নদী, পাহাড় ও প্রকৃতির পরিবর্তনকে তুলে ধরেছেন। তিনি মানবিক ইতিহাস যেন লিপিবদ্ধ করে যাচ্ছে পঙ্্ক্তির পর পঙ্্ক্তি।’
বগুড়া লেখক চক্রের আয়োজনে গত শুক্রবার সন্ধ্যায় বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে ব্যতিক্রমি এই আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহার। ভিডিওচিত্রে কবি জীবনী প্রদর্শিত হয় এবং কাব্যচিত্র প্রর্দশিত হয়। কাব্যচিত্রে ছিল আবৃত্তিশিল্পী রাশেদ হাসান, কঙ্কন দাশ, মশরুর হোসেন, ফারুক তাহের ও প্রণব চৌধুরীর কণ্ঠে কবি আসাদ মান্নানের কবিতা। মঞ্চে কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী আরিফ হায়দার, শরীফ মজুমদার ও শ্রাবণী সুলতানা। কবির মূল্যায়ন প্রদর্শিত হয় ভিডিওচিত্রে, এতে কথা বলেন কবি ওমর কায়সার ও বিশ্বজিৎ চৌধুরী।

কবি মনিরুল মনির-এর সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন রাজশাহীর কবিকুঞ্জের সভাপতি কবি রুহুল আমিন প্রামাণিক, সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার, কবি শিহাব শাহরিয়ার, রাজশাহী ও রংপুর অঞ্চলের পোস্ট মাস্টার জেনারেল কবি শফিকুল আলম শফিক, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না, নেকটার পরিচালক এস এম ফেরদৌস আলম। সংগঠনের কবিকে উত্তরীয় পরিয়ে দেন কবি শোয়েব শাহরিয়ার, ক্রেস্ট প্রদান করেন কবি বজলুল করিম বাহার। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা এ্যাড. পলাশ খন্দকার, কবি শিবলী মোকতাদির, সংগঠনের সভাপতি কবি ইসলাম রফিক এবং সাধারণ সম্পাদক আমীর খসরু সেলিম।

কবিকে শুভেচ্ছা উপহার দেন টাঙ্গাইল থেকে আগত কবি মনিরুন নাহার ও রোটারিয়ান মোস্তাফিজুর রহমান। ফুল দিয়ে শুভেচ্ছা জানান বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জে এম রউফ, সম্মিলিত সাংস্কৃতিক জোট এর সভাপতি তৌফিক হাসান ময়না ও সাবেক সধারণ সম্পমাদক এবিএম জিয়াউল হক বাবলা, পাঠকপণ্য পাঠশালার পক্ষে কবি জয়ন্ত দেব, দৃষ্টি, বগুড়া জেলা শাখার পক্ষে শ্রাবণী সুলতানা ও নন্দন শিল্পগোষ্ঠীর পক্ষে রনজু ইসলাম।
অনুষ্ঠানের এক পর্যায়ে কবি তার নিজ কবিতাজীবন সম্পর্কে বলেন। এরপর কবি স্বকণ্ঠে কবিতা পাঠ করে শোনান। সবশেষে শাহীন সরদার সুরারোপিত ‘রক্তে আঁকা সূর্যতিলক মায়ের সবুজ কপালে জ্বল জ্বলে’ শিরোনামের কবির লেখা গানের ভিডিও প্রদর্শিত হয়। এরপর নিসর্গের একটা টান নিয়ে ঘরে ফেরার পালা। দীর্ঘ আড়াই ঘণ্টার আয়োজনের শেষে সকলে বিদায় নিতে থাকে। শীতরাত ক্রমশ এগিয়ে আসছে। রাত গভীর। কবিতাময় বগুড়ার এই প্রাপ্তি বড়ই আনন্দের, উল্লাসের।

কবি সময়ের যন্ত্রণাকে কবিতায় ধারণ করে যাচ্ছেন Reviewed by on . wnewsbd.com: খবর বিজ্ঞপ্তি:  ‘সময়ের কাছে সমস্ত জলহাওয়া তুলে দেয়া, শব্দকে বোধের সঞ্চয়ে রেখে নিজেকে আত্মার ভেতর বিমূর্ত করে তোলা কিংবা অনুষঙ্গ ও বিষয়কে প্রকৃতি, স wnewsbd.com: খবর বিজ্ঞপ্তি:  ‘সময়ের কাছে সমস্ত জলহাওয়া তুলে দেয়া, শব্দকে বোধের সঞ্চয়ে রেখে নিজেকে আত্মার ভেতর বিমূর্ত করে তোলা কিংবা অনুষঙ্গ ও বিষয়কে প্রকৃতি, স Rating: 0
scroll to top