Home » বিচিত্র » বগুড়ায় দুই শতাধিক কবি-সাহিত্যিক নিয়ে দুই দিনব্যাপী কবি সম্মেলন

বগুড়ায় দুই শতাধিক কবি-সাহিত্যিক নিয়ে দুই দিনব্যাপী কবি সম্মেলন

ডিসেম্বর ৭, ২০১৮ ৩:০৫ অপরাহ্ণ Category: বিচিত্র, সর্বশেষ সংবাদ ::#, সাহিত্য

wnewsbd.com: খবর বিজ্ঞপ্তি :

বাংলাদেশের ঐতিহ্যবাহি সাহিত্য সংগঠন বগুড়া লেখক চক্রের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বগুড়ায় শুরু হয়েছে দুই দিনব্যাপি কবি সম্মেলন।

কবি সম্মেলনে এবছর ৪০ জেলা থেকে দুইশতাধিক কবি সাহিত্যিক অংশগ্রহণ করেছেন। ‘সংস্কৃতি জনগণের সম্পদ’ এই স্লোগান দীর্ঘ ৩০ বছর ধারণ করে আসছে বগুড়া লেখক চক্র। প্রথমদিন শুক্রবার সকাল সাড়ে ১০টায় উডবার্ণ পাবলিক লাইব্রেরি মিলনায়তনে দুই দিনব্যাপি কবি সম্মেলনের উদ্বোধন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসি কথাসাহিত্যিক ইমরান চৌধুরী, এ সময় প্রধান অতিথি কবি হাবীবুল্লাহ সিরাজী উপস্থিত ছিলেন।

বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি বজলুল করিম বাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি কথাশিল্পী শিরীণ আখতার, কবি মাকিদ হায়দার, রাজশাহী কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার। বাচিকশিল্পী অলোক পালের সঞ্চালনায় উদ্বোধনী সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা কবি শিবলী মোকতাদির। উদ্বোধনী পর্বে সংগঠনের মুখপত্র ‘ঈক্ষণ’ এর মোড়ক উন্মোচন করা হয়।

দুই দিনব্যাপি কবি সম্মেলনের উদ্বোধন এর আগে একটি বর্ণাঢ়্য র‌্যালী বগুড়া শহর প্রদক্ষিণ শেষে উডবার্ণ মিলনায়তনে এসে শেষ হয়। ১ম দিনে কথা ও কবিতার দুটি পর্বে সভাপতিত্ব করেন কবি আলমগীর রেজা চৌধুরী ও কবি খৈয়াম কাদের। কবি কামরুন নাহার কুহেলীর উপস্থাপনায় এ পর্বে আলোচক হিসেবে ছিলেন জলিল আহমেদ, চৌধুরী বাবুল বড়ুয়া, খালেদ উদ দীন, তারপর স্বরচিত কবিতা পাঠ পর্বে দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে আগত কবিরা স্বরচিত কবিতা পাঠ করেন।

বিকেলে ‘স্বাধীনতা পরবর্তী বাংলা কবিতার স্বর’ শীর্ষক আলোচনা সভায় গল্পকার রাজা সহিদুল আসলামের উপস্থাপনায় আলোচক হিসেবে অংশগ্রহণ করেন মনি হায়দার, কবীর রানা, কাজী রাফি এবং হোসনে আরা মনি। আবৃত্তি পর্বে শরীফ মজুমদারের সভাপতিত্বে এবং অলোক পালের সঞ্চালয়ায় অংশগ্রহণ করেন সুনীল শৈশব, রাকিব জুয়েল, শ্রাবণী সুলতানা, জান্নাতুল ফেরদৌস তৃষা এবং জেফরিন রহমান।

শুভেচ্ছা বক্তব্য পর্ব বিএফইউজে, ঢাকার যুগ্ম মহাসচিব ও বগুড়া লেখক চক্রের উপদেষ্টা জি এম সজলের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার মোঃ শাহাদৎ হোসেন, শিবগজ্ঞ এম এইচ ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আব্দুল মান্নান, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বগুড়ার সভাপতি তৌফিক হাসান ময়না, বগুড়া লেখক চক্রের উপদেষ্টা আতিকুর রহমান মিঠু এবং বিআইআইটি’র প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রকৌশলী সাহাবুদ্দীন সৈকত।

শেষে সংশপ্তক থিয়েটার পরিবেশন করেন সংস্কৃতিক অনুষ্ঠান। আগামিকাল শনিবার দ্বিতীয় দিনের আয়োজনে থাকছে সেমিনার, শুভেচ্ছা বক্তব্য, কথা ও কবিতা এবং এবং বগুড়া লেখক চক্র পুরস্কার প্রদান।

বগুড়ায় দুই শতাধিক কবি-সাহিত্যিক নিয়ে দুই দিনব্যাপী কবি সম্মেলন Reviewed by on . wnewsbd.com: খবর বিজ্ঞপ্তি : বাংলাদেশের ঐতিহ্যবাহি সাহিত্য সংগঠন বগুড়া লেখক চক্রের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বগুড়ায় শুরু হয়েছে দুই দিনব্যাপি কবি সম্মেলন। ক wnewsbd.com: খবর বিজ্ঞপ্তি : বাংলাদেশের ঐতিহ্যবাহি সাহিত্য সংগঠন বগুড়া লেখক চক্রের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বগুড়ায় শুরু হয়েছে দুই দিনব্যাপি কবি সম্মেলন। ক Rating: 0
scroll to top